Header Ads

চলে গেলেন নাট্যকার সা. ফরহাদ

নোয়াখালী থিয়েটারের মহাপরিচালক ও নাট্য পরিচালক, প্রযোজক, অভিনেতা নাট্যকার সামছুদ্দিন ফরহাদ (সা. ফরহাদ) গত রোববার সন্ধ্যায় নোয়াখালী জেলা শহরের হাউজিং এস্টেট এর বাসায় মারা যান।
সা. ফরহাদ হাউজিংয়ের একটি ভাড়া বাসায় বেশ কিছুদিন থেকে একাই বসবাস করতেন। শনিবার রাতে তিনি বাসায় ফেরেন । রোববার সকাল থেকে মোবাইল ফোনে শ্ভপল পাওয়া যাচ্ছিল না। সন্ধ্যায় শিল্পকলায় একটি নাটকের মোহড়ায় অংশ নেয়ার কথা তাঁর। কিন্তু তাঁকে ফোনে না পেয়ে সহকর্মীরা বাসায় এসে বাইরে থেকে ডেকে সাড়া না পেয়ে পুলিশে খবর দেয়। পরে পুলিশ দরজা ভেঙ্গে বাসায় প্রবেশ করে বিছানায় তাঁর মৃতদেহ পড়ে থাকতে দেখে। পুলিশ সুরতহাল শেষে মরদেহ থানায় নিয়ে আসে।
তাঁর মৃত্যুর সংবাদে নোয়াখালীর সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে আসে।
সামছুদ্দিন ফরহাদ (সা. ফরহাদ) নোয়াখালী জেলা শহরের ল'ইয়ার্স কলোনীর মৃত ফয়েজ আহম্মদেও ছেলে। তিনি নোয়াখালী থিয়েটারের মহাপরিচালক ছাড়াও অভিনয় নোয়াখালী, চারণিক নাট্যগোষ্ঠী, গ্রাম থিয়েটার ফেডারেশন, গ্রুপ থিয়েটারসহ বিভিন্ন নাট্য সংগঠনের সাথে জড়িত ছিলেন। তিনি চাটখিলে বৈজয়ন্তী নাট্যগোষ্ঠীর সাথেও চাটখিল উপজেলা অডিটোরিয়ামে একটি নাটকে কাজ করেন। তার মৃত্যুতে বৈজয়ন্তী নাট্যগোষ্ঠীর সভাপতি এম. মাসুদ আলম গভীর শোক প্রকাশ করেন।
ইতোমধ্যে তাঁর লেখা ধারাবাহিক নাটক রোদ চ্যানেল টোয়েন্টিফোরে প্রচারিত হয়। এছাড়া বিটিভি ছাড়াও বিভিন্ন টেলিভিশনে তাঁর লেখা ও পরিচালায় বেশ কয়েকটি নাটক প্রচারিত হয়।
মঞ্চ নাটক দিয়ে নাট্য জগতে যাত্রা শুরু হলেও টেলিভিশনে তাঁর লেখা ও পরিচালনার মধ্যে উলে¬খযোগ্য হচ্ছে- কৃতদাশ, দুঃসময়, রেইনকোট, কাঠ। নাটক লেখা ও পরিচালনার পাশাপাশি তিনি একজন অভিনেতাও ছিলেন।
মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন কন্যা ও এক ছেলেসহ বহু আত্মীয়স্বজন ও শুভাকাঙ্খী রেখে গেছেন।

No comments