Header Ads

চাটখিলে যত্রতত্র পশু জবাই পরিবেশ ও জনস্বাস্থ্য হুমকির মুখে

চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি ঃ চাটখিল পৌরসভায় কসাইখানা না থাকায় যত্রতত্র পশু জবাই করার ফলে পরিবেশ ও জনস্বাস্থ্য মারাত্মকভাবে হুমকির মধ্যে পড়েছে। প্রতিকার চেয়ে স্থানীয় ব্যবসায়ী ও এলাকাবাসী বৃহঃপতিবার দুপুরে উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন।
এলাকাবাসীর লিখিত অভিযোগ সূত্রে জানা যায় চাটখিল পৌরসভা প্রতিষ্ঠার দেড়যুগেও এখানে পৌরসভা কর্তৃক নির্ধারিত কোন কসাইখানা নির্মান হয়নি। ফলে কসাইরা যত্রতত্র পশু জবাই করে পরিবেশ দূষিত করছে। বিশেষ করে ১১ নং পুল বাজার এলাকার রামগঞ্জ- চাটখিল-ঢাকা সড়কের পার্শ্বে গরু, ছাগল, মহিষ ও ভেড়া জবাই করে উন্মক্ত স্থানে রক্ত ও বর্জফেলে রাখে। পরিত্যাক্ত বর্জ্যরে বিষাক্ত দুর্গন্ধে ঐ এলাকার কেজি স্কুল, মহিলা মাদ্রাসা, খাবার হোটেল, চা-দোকান মসজিদের মুসুল্লি ও আবাসিক এলাকার লোকজন মারাতœক দুরভোগ পোহাচ্ছেন। কেজি স্কুল ও মাদ্রাসার কোমল মতি শিক্ষার্থীরা চরম দূরগন্ধে বমি করে ফেলে। বিষাক্ত দূরগন্ধে মহিলা মাদ্রাসা ও কেজি স্কুলের শিক্ষার্থীরা ক্লাশ করতে কষ্ট হচ্ছে।  এ ছাড়াও ওই এলাকার লোকজন পরিবেশ দুষনের শিকার হয়ে বিভিন্ন জটিল রোগব্যধিতে ভুগছেন। এলাকায় যত্রতত্র পশু জবাই বন্ধ রাখার জন্য এলাকাবাসী একাধিক বার চাটখিল পৌরসভার মেয়রদের শরনাপন্ন হলেও কেউ কোন ব্যবস্থা নেননি। অবশেষে এলাকাবাসী ইউএনও ও নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নিকট লিখিত অভিযোগ দায়ের করেছেন।
ব্যবসায়ী ইব্রাহীম খলিল সোহেল, মামুন হোসেন চৌধুরী, শামছুল আলম, সহ অনেকেই অভিযোগ করে বালেন আমরা দির্ঘদিন থেকে কসাইখানার দুর্গন্ধ থেকে মুক্তি ও কসাইখান বন্ধ করার জন্য একাধিক বার মেয়রদের কাছে আবেদন-নিবেদন করলেও রহস্য জনক কারনে তারা কোন ব্যবস্থা নেননি। তাই নিরুপায় হয়ে আমরা ইউ এন ওর শরনাপন্ন হয়েছি।
এ ব্যপারে চাটখিল পৌরসভার মেয়র শাহজাহান খান বাবুল (ভারপ্রাপ্ত) এর সঙ্গে কথা বললে তিনি এ ব্যপারে কোন  সদোত্তর দিতে পারেননি। উপজেলা নির্বাহী অফিসার কাজি মোঃ চাহেল তস্তরী অভিযোগ প্রাপ্তীর কথা স্বীকার করে বলেন প্রথম শ্রেনীর পৌরসভায় নির্ধারিত কসাইখানা না থাকাটা অতান্তত দুঃখ জনক। তিনি এ ব্যপারে চাটখিল থানার ওসিকে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য নির্দেশ প্রদান করেছেন বলে জানান।

No comments