Header Ads

চাটখির খারাপ বীজের কারনে ১৫০ হেক্টর জমিতে ধানে, ছিটা কৃষকের মাথায় হাত

চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি:
খারাপ বিজের কারনে চাটখিল উপজেলার প্রায় ১৫০ হেক্টর জমি বিআর-২৮ জাতের বোরো ধানে ছিটা হয়েগেছে। এতে করে কৃষকদের মাঝে হতাশা দেখা দিয়েছে। কৃষি অফিস খারাপ বিজের কথা অস্বীকার করে জলবায়ূ পরিবর্তন ও কোল্ড ইনজুরির কারনে ধানে ছিটা হয়েছে বলে দাবী করেন। কৃষকগণ জানান, কৃষি অফিসের পরামর্শ অনুযায়ী এই বিজ সংগ্রহ করে আমরা মারাত্মক ক্ষতির সম্মুখিন হয়েছি।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায় পৌরসভা ও ৯টি ইউনিয়নে প্রায় ১৫০ হেক্টর জমিতে বিআর-২৮ ববোরো ধানের চাষ হয়। সরেজমিনে গিয়ে দেখা যায় এখন ধান কাটার মৌসুমে অন্যান্য ধান কাটা হলেও বিআর-২৮ ধান গাছ গুলো দাড়িয়ে আছে ছিটা সর্বস্বভাবে। পৌরসভার ৯নং ওয়ার্ডের কৃষক লোকমান হোসেন পুতুল জানান, তিনি চার একর জমিতে বিআর-২৮ জাতের বোরো ধান চাষ করেন। এর প্রায় পুরোটাই ছিটায় পরিনত হয়েছে। তিনি বলেন, বিজ খারাপের কারনে এমনটা হয়েছে। একই ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন কৃষক নুরুল ইসলাম, জহিরুন উদ্দিন, জসিম, গোলাম ছরোয়ার,সোহেল পাটওয়ারী সহ অগনিত কৃষক।
অনুসন্ধানে জানা যায়, কৃষকগণ চাটখিল বাজারের কিবরিয়া ট্রেডার্স থেকে এই বিজ সংগ্রহ করে। কিবরিয়া ট্রেডার্সের সত্বাধীকারী মো: কেশিম জানান তিনি বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পরেশন থেকে এই বিজ ক্রয় করেন। উপজেলা কৃষি কর্মকর্তা জহির উদ্দিন বলেন যে সকল কৃষক পৌষের প্রথম সপ্তাহে বোরো ধান রোপন করেন তাদের ধানে কোল্ড ইনজুরী বেশী হয়েছ্।

No comments