Header Ads

চাটখিল পিজি সরকারি উচ্চ বিদ্যালয় সরকারি আদেশ অমান্য করে কোচিং ব্যবসা জমজমাট

চাটখিল (নোয়াখালী): পবিত্র রমজানে সরকার সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দিলেও অর্থলোভী প্রধান শিক্ষক গোলাম মাওলা বাহার শিক্ষার্থী ও অভিভাবকদের জিম্মি করে রমজানের শুরু থেকে স্কুলে জমজমাট কোচিং ব্যবসা চালাচ্ছেন। চাকুরীর ভয়ে শিক্ষকরা তার অবৈধ নির্দেশ মানতে বাধ্য হয়েছেন। এ ঘটনায় স্থানীয় অভিভাবক-শিক্ষক-শিক্ষার্থী ও এলাকাবাসীর মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।
জানা যায়, চলতি বছর রমজানের পূর্বেই শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের কষ্টের কথা বিবেচনা করে সরকার রমজান মাসে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। সরকারের এ সিদ্ধান্তকে উপেক্ষা করে চাটখিল পিজি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তার একক সিদ্ধান্তে বিদ্যালয় খোলা রেখে ৮ম, ৯ম ও দশম শ্রেণির ৪৩০জন শিক্ষার্থীকে কোচিং ক্লাস করতে বাধ্য করেছেন এবং শিক্ষার্থীদের কাছ থেকে উচ্চ হারে টাকা আদায় করছেন।
অনুসন্ধানে জানা যায়, শিক্ষার্থীদের মাধ্যে ৮ম শ্রেণির ১৪০জন, ৯ম শ্রেণির ১৫০জন ও ১০ম শ্রেণির ১৪০জন শিক্ষার্থী কোচিং করছে। তাদের প্রত্যেকের কাছ থেকে বিনা রশিদে ৭০০ টাকা হারে ৩ লক্ষাধিক টাকা হাতিয়ে নিচ্ছেন। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক অভিভাবক ও শিক্ষার্থী অভিযোগ করে বলেন, পবিত্র রমজান মাসে সরকারের নির্দেশে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত হলেও অর্থলোভী প্রধান শিক্ষক কোচিং এর নামে আমাদের কাছ থেকে টাকা আদায় করছেন। এ ছাড়াও শিক্ষার্থী ও অভিভাবকরা অভিযোগ করে বলেন, ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষক দিয়ে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের বিজ্ঞান পাঠদান করা হচ্ছে। এতে করে তারা প্রকৃত বিজ্ঞান শিক্ষা থেকে বঞ্চিত ও প্রতারিত হচ্ছে। এ দিকে একাধিক শিক্ষকের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা সরকারি সিদ্ধান্তের সথে একমত থাকলেও প্রধান শিক্ষকের চাপে তারা কোচিং করাতে বাধ্য হয়েছেন।
এ ব্যাপারে প্রধান শিক্ষক গোলাম মওলা বাহারের সঙ্গে কথা বললে তিনি এ ব্যাপারে কোন সদোত্তর দিতে পারেননি।
উপজেলা নির্বাহী অফিসার কাজী মো: চাহেল তস্তরীর সঙ্গে এ ব্যাপারে কথা বললে তিনি বলেন, রমজানে কোচিং এর নামে অর্থ বাণিজ্য করা বে-আইনী, বিষয়টি খতিয়ে দেখা  হবে।

No comments